নারীর সংগ্রাম ও আন্দোলনের ১০০ বছর

Narigrantha Prabartana || Friday 05 March 2010

আন্তর্জাতিক নারী দিবস ঘোষণার শত বর্ষ পূর্তি উপলক্ষ্যে

নারীর সংগ্রাম ও আন্দোলনের ১০০ বছর উদ্‌যাপন

আয়োজনে : নারীগ্রন্থ প্রবর্তনা, উবিনীগ ও অধিকার

৬ থেকে ৮ মার্চ, ২০১০

উদ্যোগ: জাতীয় কমিটি

আগামি ৮ ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস ঘোষণার শতবর্ষ পূর্ণ হতে যাচ্ছে। এ উপলক্ষ্যে নারীর সংগ্রাম ও আন্দোলনের ১০০ বছর আমরা জেলা পর্যায়ে কাজ করছেন এমন নারী  সংগঠনের সাথে পালন করার পরিকল্পনা গ্রহণ করেছি। মার্চের  ৬ থেকে ৮ — এই  তিন দিন ব্যাপী কর্মসূচিতে নারী সংগঠন, মানবাধিকার সংগঠন, গ্রামের কৃষক, Z¿vZx, কুমারসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহন করবেন।

কর্মসূচি

  •  মার্চ,২০১০ গোলটেবিল  বৈঠক   সময়: সকাল ১০ টায়,স্থান: জাতীয় প্রেস ক্লাব,ভিআইপি লাউঞ্জ,ঢাকা
  •  মার্চ,২০১০ কালো কাপড়ে নারীর প্রতিবাদ (Women in Black) – সময়;৫:০০টা থেকে ৬:৩০টা,স্থান: মিরপুর রোড (২/  স্যার সৈয়দ রোডের সামনে)
  •  মার্চ,২০১০ নারীর আদালত (ট্রাইবুনাল)  বিকেল ৩:০০ টা,স্থান: জাতীয় প্রেস ক্লাব,কনফারেন্স লাউঞ্জ,ঢাকা
  •     মার্চ,২০১০ প্রদর্শনী  মেলা  সকাল ১০:৩০টা থেকে রাত ৮:০০টা,স্থান: প্রবর্তনা ৩য়  র্থ তলা,২/  স্যার সৈয়দ রোড,মোহাম্মদপুর,ঢাকা

আন্তর্জাতিক নারী দিবসের ঘোষণার শত বার্ষিকী উদ্‌যাপনে আমরা নারীর সংগ্রামের দিকটিকেই cÖavbZA ফুটিয়ে তুলতে চাই। নারীর সংগ্রাম শুরু হয়েছে অনেক আগে, এখনো চলছে, ভবিষ্যতেও চলবে। সমাজে নারী -পুরুষ ভেদাভেদ দূর করবার সংগ্রাম চলবে।  বর্ণ, শ্রেণী ও জাতি  ভেদের বিলুপ্তি না ঘটলে শোষণ বঞ্চনা দূর  হবে না।

আন্তর্জাতিক নারী  দিবসের মূল কথা ছিল শ্রমজীবি নারীর মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠা করা। আজও আমরা সেই মর্যাদা পাইনি। কাজেই লড়াই আমাদের  চলবেই।

আমাদেও কর্মসূচিতে আপনার অংশগ্রহণ আমাদেও অনুপ্রাণিত করবে।

ধন্যবাদ

ফরিদা আখতার

আহবায়ক জাতীয় কমিটি  নির্বাহী পরিচালক,নারীগ্রন্থ প্রবর্তনা

hyM¥ আহবায়ক: সীমা দাস সীমু  সাঈদা আখতার কুমকুম 

জাতীয় কমিটি: 

১. সানজিদা খানম (কিশোরগঞ্জ) ২. আয়েশা আক্তার (নরসিংদী) ৩. অনামিকা রেমা (নেত্রকোনা),জাহানারা বেগম লিলি (ফরিদপুর) ৫. ফাহিমা খানম (সরসিংদী) ৬. জোৎস্না বেগম (রাজশাহী) ৭. মির্জা তাহমিনা আক্তার (খুলনা) ৮. শারমিন কবির বীনা (জামালপুর) ৯. পারভীন আক্তার (সাতক্ষীরা) ১০. কাউসার পারভীন (বরিশাল)১১. আলো দাস (bIM¿v) ১২. নাসরিন পারভীন (পাবনা) ১৩. মঞ্জুরানী প্রামানিক (টাঙ্গাইল) ১. হেলেনা বেগম (সিলেট) ১৫. ফাহমিদা জামান (ঢাকা) ১৬. মালেকা ফেরদৌস (ঢাকা) ১৭. নাজনীন কবির (ঢাকা) ১৮. রুমানা আমান ( ঢাকা ) ১৯. তাসকিন ফাহামিনা (ঢাকা) ২০. শরীফ বুলবুল (ঢাকা) ২১. নিগার সুলতানা (ঢাকা) ২২. রোকেয়া বেগম (ঢাকা) ২৩. পারভীন হাসান (কুমিল্লা)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *